লেখার মাধ্যমে আপনি কীভাবে আপনার দর্শকদের কাছে পৌঁছাতে পারেন?
How can you reach your target audience through your writing?

একটি দুর্দান্ত লেখা মানুষকে প্রজন্মের পর প্রজন্ম তাদের inspiration unlock করতে এবং সাফল্য অর্জনে অনুপ্রাণিত করে। অনুপ্রেরণামূলক প্রবন্ধ এবং কবিতা বিপ্লব এবং উল্লেখযোগ্য সামাজিক পরিবর্তনকে অনুপ্রাণিত করেছে, যা বিশ্বকে আজকের অবস্থানে পৌছাতে সাহায্য করেছে। সাবধানে নির্মিত শব্দগুলি শ্রোতাদের প্ররোচিত করতে সহায়তা করতে পারে। সুতরাং, অবাক হওয়ার কিছু নেই যে, একটি লেখা ডিজিটাল মিডিয়ার দ্বারা জনসাধারণের কাছে পৌঁছানোর অন্যতম উল্লেখযোগ্য উপকরণ হিসাবে অবিরত রয়েছে।

তবে আপনি এক্জন দুর্দান্ত লেখক হবার পরেও আপনার লেখাটি আপনার target audience এর কাছে পৌঁছানো জটিল হয়ে পরতে পারে। আপনার লিখাটি অবশ্যই  আপনার বিষয়বস্তুটি বাস্তবতার সাথে সম্পর্কিত হতে হবে, যারে পাঠকদের বুঝতে সুবিধা হয়। এছাড়াও, সমস্ত বিভ্রান্তিগুলি ভেঙে ফেলার জন্য এবং আপনার পাঠকদের সংবেদনশীলতার সাথে যুক্ত হওয়ার জন্য আপনার লেখাটি যথেষ্ট আকর্ষণীয় হওয়া উচিত।

আপনি যদি লেখার মাধ্যমে কীভাবে আপনার target audience সাথে সংযোগ স্থাপন করা যায় তা জানতে চান, এই ব্লগটি আপনাকে কীভাবে দুর্দান্ত লেখা দিয়ে target audience কাছে পৌঁছানো সম্ভব, সে সম্পর্কে কিছু দরকারী পরামর্শ সরবরাহ করবে।

আপনার লেখার মাধ্যমে আপনার দর্শকদের সাথে সংযোগ স্থাপনে সহায়তা করার জন্য ৬ টি পরামর্শঃ-
এখানে কয়েকটি পরামর্শ যা আপনাকে আপনার লেখার কাঠামো তৈরি করতে এবং আপনার শ্রোতাদের সাথে আরও ভালভাবে সংযোগ করতে সহায়তা করতে পারে।

Target Audience সনাক্ত করা :
লেখাগুলি যদি সাধারণ জনগণের চেয়ে একটি নির্দিষ্ট দর্শকদের লক্ষ্য করে লেখা যায় তবে তার আরও ভাল প্রভাব পড়ে। আপনার পাঠকের সাথে সংযোগ স্থাপন করতে, আপনাকে কার কাছে পৌঁছানোর দরকার তা শনাক্ত করতে হবে। তাদের বৈশিষ্ট্যগুলির ভিত্তিতে, আপনি প্রাসঙ্গিক ভাষা ব্যবহার করতে পারেন এবং সেগুলি অনুসারে আপনার article টি তৈরি করতে পারেন।

উপযুক্ত ভাষা ব্যবহার করা :
এবার আপনি আপনার target audienc কারা হবে তা ঠিক করার পরে, আপনার target audienc এর সহজে বোধগম্য হতে পারে এমন নির্দিষ্ট অর্থবোধক ভাষা এবং পরিভাষা ব্যবহার করতে হবে যাতে আপনার লেখাগুলি তাদের বুঝতে সুবিধা হয়। উদাহরণস্বরূপ, যদি আপনার target audienc মেডিকেল শিক্ষার্থীরা হয় তবে তাদের কাছে আপনার অবস্থানটি তৈরি করার জন্য আপনার চিকিৎসা বিজ্ঞানের পরিভাষা এবং স্বাস্থ্যসেবা সম্পর্কিত উদাহরণগুলি ব্যবহার করা উচিত। এটি আপনার লেখাকে খুব সহজেই তাদের সাথে সম্পর্কিত করতে পারে।

শ্রোতাদের মতো চিন্তা করা:
আপনার পাঠকদের সাথে গভীর সম্পর্ক গড়ে তোলার জন্য এবং তাদের কাছ থেকে কোনও বৌদ্ধিক বা মানসিক প্রতিক্রিয়া অর্জন করতে আপনার তাদের মনের গভীরে প্রবেশ করতে হবে এবং তাদের দৃষ্টিভঙ্গি থেকে চিন্তা করার চেষ্টা করতে হবে। তারা কী জানতে চাইতে পারে বা তারা কী পড়তে চায় তা চিন্তা করুন। আপনার লেখায় এই বিষয়গুলি সম্বোধন করলে আপনার article টি আপনার পাঠকদের কাছে খুব সহজেই গ্রহণযোগ্য হবে।

সহায়ক হওয়াঃ 
বেশিরভাগ পাঠকরা তাদের পড়া যে কোনও বিষয় থেকে কিছু না কিছু গ্রহণ করতে চায় যা তাদের জন্য উপকারী হতে পারে। আপনি যদি নিজের article টি  পাঠকদের সাথে সম্পর্কিত করতে চান তবে এটির দ্বারা আপনার পাঠকদের জীবনে মূল্য যুক্ত করা উচিত। যেহেতু ইন্টারনেটে প্রচুর তথ্য পাওয়া যায়, তাই অপ্রয়োজনীয় বিষয় উল্লেখ না করে বরং চিন্তা-ভাবনা করার বিষয়গুলিকে লেখাতে অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন। এছাড়াও আপনার article টি এমনভাবে তৈরি করুন যাতে আপনার পাঠকদের প্রভাবিত না করে আপনার মতামত প্রতিফলিত হয়।

বিষয়বস্তুকে তথ্যবহুল করা:
আপনার article টি যদি চিন্তার অংশ হয় তবে বিশ্বাসযোগ্য উৎস থেকে আসল তথ্যের সাথে এটি ভারসাম্য বজায় রাখতে ভুলবেন না। আপনার এমন কোন মতামত অন্তর্ভুক্ত না করার চেষ্টা করুন যা সত্যের সাথে সম্পর্কীত নয়। আপনার লেখার জন্য তথ্য তৈরি করা আপনাকে আপনার পাঠকদের মধ্যে বিশ্বাসযোগ্যতা অর্জন করতে এবং তাদের বিশ্বাস অর্জন করতে সহায়তা করতে পারে।

আপনার লেখার যথার্থতা নিশ্চিত করুন:
আপনি যদি আপনার লেখায় সঠিক তথ্য সরবরাহ না করেন তবে একটি তথ্যমূলক article থেকে পাঠকদের অর্জিত বিশ্বাস আপনি সহজেই হারাতে পারেন। সুতরাং, আপনার তথ্যের উৎসগুলি সঠিক কিনা তা নিশ্চিত করার জন্য আপনার দ্বিগুণ-চেক করা উচিত। আপনার article টি ব্যাকরণগতভাবে সঠিক কিনা তাও আপনার  নিশ্চিত করা উচিত। আপনার লেখাগুলি যদি মলিন হয় এবং ব্যাকরণগত ভুল থাকে তবে আপনার পাঠকরা আপনার লেখাটি পড়তে আগ্রহ প্রকাশ করবে না।

এই পরামর্শগুলি অনুসরণ করা ছাড়াও আপনার লেখায় অনুশীলন করা গুরুত্বপূর্ণ যতক্ষণ না আপনি এ বিষয়ে দক্ষতার বিকাশ ঘটাবেন। আপনি যদি স্বজ্ঞাত হন এবং আপনার পাঠক এবং সম্ভাব্য গ্রাহকদের মতামত গ্রহণ করেন তবে এটিও সহায়ক হতে পারে। এটি আপনাকে আপনার লেখার দক্ষতা উন্নত করতে এবং বিভিন্ন দৃষ্টিকোণে আপনাকে আপনার পাঠকদের নিকট প্রকাশ করতে সহায়তা করতে পারে।

Quality

Share